পরিচিতি ও লক্ষ্য ও উদ্দেশ্য

‘আসসালাম মিডিয়া’

‘আসসালাম মিডিয়া’ একটি ওয়াকফ প্রতিষ্ঠান। ইসলামী শরীয়ার নীতি অনুসারে পরিচালিত। বেশ কিছু গুরুত্বপূর্ণ ও মহান লক্ষ্যকে সামনে রেখে এটি প্রতিষ্ঠিত হয়েছে।

আমাদের বিশেষ কিছু লক্ষ্য ও উদ্দেশ্য

 

অনলাইনভিত্তিক কার্যক্রম

 

সোশাল মিডিয়া প্রশ্নোত্তর গ্রুপ

জীবনের চলার পথে বিভিন্ন বিষয়ে কোরআন-হাদিসের নির্দেশনা জানতে হয় প্রতিনিয়তই। সেই প্রয়োজন পূর্ণ করতে আসসালাম মিডিয়ার পক্ষ থেকে হোয়াটসঅ্যাপ, ম্যাসেঞ্জার এবং টেলিগ্রামে প্রশ্ন-উত্তর গ্রুপ খোলা আছেএ সকল গ্রুপের মাধ্যমে নিয়মিত বিভিন্ন প্রয়োজনীয় বিষয়ে প্রশ্নের উত্তর প্রদান করা হয়। আপনি চাইলে আপনার পরিচিতদেরকেও এ সকল গ্রুপে যুক্ত করতে পারেনআর নারীদের জন্য পৃথক একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ রয়েছে। হাদীস বিষয়ে আছে পৃথক একটি গ্রুপ। পাশাপাশি ইসলাম সম্পর্কে যে কোনো সন্দেহ, সংশয় বা প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আছে। পৃথক গ্রুপ। 

https://assalammedia.com

এটা আমাদের অফিসিয়াল ওয়েবসাইট। এটির হোমপেজের নিচের দিকে গ্রুপগুলোর লিংক দেওয়া আছে। আশা করি, সেখান থেকে দেখে নিতে পারবেন। 

 

ইউটিউব চ্যানেল

আসসালাম মিডিয়া বিডি নামে আমাদের ইউটিউব চ্যানেলটি চলছে। ৩ বছরেরও বেশি সময় পার হয়েছে। ৩৫০ এর অধিক গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ের ভিডিও তাতে আপলোড করা হয়েছে। নিয়মিত তাতে ভিডিও আপলোড করা হয়ে থাকে। এ চ্যানেলের মাধ্যমে আমাদের কিছু গুরুত্বপূর্ণ লক্ষ্য-

  • নিয়মিত প্রয়োজনীয় মাসআলা-মাসায়েলের উত্তর প্রদান করা।
  • সাপ্তাহিক/পাক্ষিক/মাসিক লাইভ প্রোগ্রামের মাধ্যমে প্রশ্নের উত্তর দেওয়া।
  • বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সাপ্তাহিক/পাক্ষিক/মাসিক দরসের আয়োজন করা।  
  • নাস্তিক ও সংশয়বাদীদের সংশয় ও বিভ্রান্তির ধারাবাহিক জবাব তুলে ধরা।
  • পশ্চিমা আদর্শে পরিচালিত মিডিয়াগুলোর ধ্বংসাত্মক কর্মকাণ্ডসমূহ তুলে ধরা।
  • দ্বীনের পথে ফিরে আসা ব্যক্তিদের জীবনের গল্প তুলে ধরা।
  • পৃথিবীতে যে সকল বড় বড় ব্যক্তি ইসলাম গ্রহণ করেছেন তাঁদের জীবনের গল্প তুলে ধরা।
  • দেশ ও জাতির প্রয়োজনীয় সময়ে বিভিন্ন আলোচিত বিষয়ে দ্রুততম সময়ের মধ্যে কোরআন ও হাদিসের আলোকে সঠিক সিদ্ধান্ত তুলে ধরা।
  • ‘আয়াত শুনি জীবন গড়ি’ শিরোনামে বিভিন্ন সময়ে কুরআনে কারীমের ছোট ছোট আয়াতগুলো একটি একটি করে সকলের সামনে সহজ ও সাবলীল ভাষায় তুলে ধরা।
  • ‘হাদিস শুনি জীবন গড়ি’ শিরোনামে হাদিসের বাণী সুন্দর ও সাবলীল ভাষায় জনসাধারণের উপযোগী করে পেশ করা।
  • ‘ইসলামকে জানতে হলে’ শিরোনামে ইসলামের মৌলিক বিধানসমূহ ধারাবাহিকভাবে পর্ব আকারে পেশ করা। 

অন্যান্য কার্যক্রম

 

  • মানুষের মাঝে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের উপকারী পুস্তিকা বিতরণ করা।
  • ইসলামের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে কার্যকর ও সফল জরিপ পরিচালনা করা।
  • বিভিন্ন প্রয়োজনীয় বিষয়ে কোর্সের আয়োজন করা।

 

ওয়েবসাইট

https://assalammedia.com/ নামে একটি ওয়েবসাইট চালু করা হয়েছে। সেখানে বিভিন্ন বিষয়ে প্রশ্ন-উত্তর আছে। বিভিন্ন বিষয়ে প্রবন্ধ-নিবন্ধ আছে। এটিকে আরো অনেক সমৃদ্ধ করার উদ্যোগ চলমান। মানুষের দ্বীনী প্রয়োজন পূরণের জন্য একটি সমৃদ্ধ ওয়েবসাইট হিসেবে এটিকে গড়ে তোলা হবে।

 

দ্বীনী বিষয়ক কোর্স

বিভিন্ন সময়ে আমরা জেনারেল শিক্ষিত ভাইদের উপযোগী বিভিন্ন প্রয়োজনীয় কোর্সের আয়োজন করা হচ্ছে। যেমন: আরবি ভাষা বিষয়ক কোর্স চলমান আছে। রমজানের পূর্বে যাকাত বিষয়ক কোর্স হয়েছে। রমজানে সিয়াম কোর্স হয়েছে। এছাড়াও লেনদেন বিষয়ক কোর্স, দ্বীনের বিভিন্ন শাখা বিষয়ক কোর্স, হালাল-হারাম বিষয়ক কোর্স, বিবাহ প্রস্তুতি বিষয়ক কোর্স ধীরে ধীরে আয়োজন করা হবে ইনশাআল্লাহ। আমরা আশা করি এগুলোর মাধ্যমে আমরা অনেক উপকৃত হতে পারব।

 

সেবামূলক কাজ

‘খেদমতে খলক’ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। নবী রাসূলগণের সুন্নাহ। আমরা সাধ্যমত সীমিত পরিসরে এ ধরনের কাজেও অংশগ্রহণের চেষ্টা করবো ইনশাআল্লাহ।

 

দ্বীনী ইলম প্রচারে প্রতিযোগিতামূলক আয়োজন

দ্বীনি চেতনা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে আমরা বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতার আয়োজন করবো ইনশাআল্লাহ। এতে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন মত ও পেশার মানুষ দ্বীন শিক্ষার ক্ষেত্রে অনেক অগ্রসর হতে পারবেন। এ কাজটি আমরা খুব দ্রুতই শুরু করতে চাচ্ছি। এ জাতীয় উদ্যোগের জন্য প্রয়োজনীয় যাবতীয় বিষয়াদি আল্লাহ তায়ালা ব্যবস্থা করে দেন সেজন্য সকলের কাছে দুআ চাই। 

 

বই-পুস্তক বিতরণ

আমরা বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ে প্রয়োজনীয় বই পুস্তক বিতরণ করব ইনশাআল্লাহ। যেগুলোর মাধ্যমে মানুষ বিভিন্ন ক্ষেত্রে উপকৃত হতে পারবে বলে আশা করা যায়।

দ্বীনি মাসাইলের ক্ষেত্রে আমাদের কর্মপন্থা

আমরা দ্বীনী বিষয়ে সমাধানের জন্য নিম্নোক্ত কর্মপন্থা অবলম্বন করে থাকি।

 

  • দ্বীনের মৌলিক বিষয়গুলোতে কোন ইখতেলাফ নেই বললেই চলে। বরং এ সকল বিষয়ে মুসলিম উম্মাহ অভিন্ন অবস্থানেই রয়েছে। আমরাও সেই পথই অনুসরণ করে থাকি।

 

  • যেসব বিষয়ে কোরআন-হাদিসে স্পষ্টভাবে কোন সিদ্ধান্ত বর্ণিত হয়েছে সেসব বিষয় যেভাবে বর্ণিত হয়েছে সেভাবেই অনুসরণ করা। 

 

  • কোরআন হাদিসে অনেক বিষয় স্পষ্টভাবে বর্ণিত হয়নি। সে সকল ক্ষেত্রে পর্যায়ক্রমে সাহাবায়ে কেরাম, তাবেয়ীন, তাবে তাবেয়ীন মোটকথা ধারাবাহিকভাবে উম্মতের স্বীকৃত ফকীহগণের সিদ্ধান্ত অনুসরণ করা।

 

  • ইজতেহাদী বিষয়গুলোর ক্ষেত্রে আমাদের দেশের মানুষ ফিকহে হানাফীর অনুসরণ করে থাকেন। আমরা সেই পথ অনুসরণ করাকেই নিজেদের ঈমান-আমলের জন্য নিরাপদ মনে করি।

 

  • ইজতেহাদী বিষয়ে যার যেভাবে ইচ্ছা সেভাবেই মতামত প্রদান করবে- এই ধরনের স্বেচ্ছাচারিতাকে আমরা সমর্থন করি না। আমরা মনে করি, মাসআলা-মাসায়েল বিষয়ে যারা যোগ্য অর্থাৎ কোরআন-হাদিস ও ফিকহে ইসলামীতে পারদর্শী কেবল তারাই এ বিষয়ে মতামত প্রদান করতে পারেন। স্তরভেদে অন্যদের উচিত তাদের বক্তব্যকে অনুসরণ করা এবং আল্লাহ ও আল্লাহর রাসূলের নির্দেশনা জেনে আমল করা।

 

  • উম্মতের মাঝের বিভেদ ও মতভেদ দূর করে সকলে যেন সম্প্রীতি ও সহাবস্থানের সাথে থাকতে পারে এ চিন্তার ব্যাপক প্রচার-প্রসার ঘটানো।

আসসালাম মিডিয়া বাংলাদেশ

ঈমান. বিশুদ্ধতা. বাস্তববাদিতা: ইসলামী প্রবন্ধ নিবন্ধ, মাসায়েল ও বিভিন্ন কোর্স দিয়ে সাজানো আসসালাম মিডিয়ার ওয়েব সাইটে আপনাকে স্বাগতম !